"https://www.facebook.com/sonatandhormo>

Sunday, January 11, 2015

ফিরে দেখা ডিসেম্বর

ফিরে দেখা ডিসেম্বর।(অনুলিখন)
১৯৬৫ সনে ভারত পাকিস্তান যুদ্ধে পাকিস্তানের পরাজয় ঘটে। আয়ুব খান সেই পরাজয়কে চেপে গেলেন কিন্তু পরাজয়ের গ্লানি থেকে মুক্তি পেতে পুর্বপাকিস্তানের হিন্দু সম্প্রদায়ের উপর সেই পরাজয়ের দায়ভার অর্পন করে্ন। হিন্দুরা তখন মাত্র ৬৪ সনের বিহারিদের চালানো গনহারে হিন্দুহত্যার কঠিন দিনগুলি পাড় করছিল। রাষ্ট্রীয় ফ্যাসীবাদি আইনের মাধ্যমে হিন্দুদের বাড়ি ঘর সহায় সম্পত্তি লুন্ঠন শুরু হল। শত্
রু সম্পত্তি আইন করে হিন্দুদের সম্পত্তি যে পারলো এসে দখল করে নিল। গনিমতের মাল হিসেবে যুদ্ধে পুর্বপাকিস্তানীরা সেই লুটের মাল পেলেন কমবেশী প্রায় সবাই। এই লাভজনক আইনের মাধ্যমে হিন্দুদের সম্পত্তি দখল আজ অবধি চলছে।
আমারকাছে ৭১ সনের আশার ঝিলিক যে মিথ্যা তা স্পষ্ট হয়ে যায় ১৮ ই ডিসেম্বর অর্থাৎ পাকবাহিনী আত্মসমর্পনের দুদিন পর। সেদিন আমি ভারতীয় সেনাদের গাড়িতে সিলেট এসে পৌছাই। পরদিন যাই ততকালীন ডিস্ত্রিক্ট বোর্ড অফিসে। সেখানে সকাল বেলা (রূপবান) সিরাজ আওয়ামী লীগ কমান্ড সেন্টার চালাচ্ছিলেন।-অর্থাৎ সেটাই একমাত্র প্রশাসনিক কেন্দ্র।
এক লোক এসে অভিযোগ করল "হিন্দু এক লোকের বাড়ি দখল করে আছিলাম এক বছর এখন হেই লোক আইয়া তার বাড়ি ফিরত চায়।"সিরাজ সাথে সাথে জবাব দিয়েছিলেন "লাত্থি মেরে তার মাসীর দেশে পাঠাই দে"। লোকটি জেলার এই প্রধান অধিকর্তার নির্দেশ কিভাবে পালন করেছিল জানিনা।
সদাশয় সরকার যদিও পরবর্তীতে বলেন যে ২৬ মার্চের পর যারা ভারত গিয়েছিলেন তাদের সম্পত্তি ফেরত দেয়া হবে। কিন্তু অধিকাংশ শরনার্থীই আর তাদের ঘর বাড়িতে ঢুকার অনুমতি পাননি। দখলদারেরা প্রানের হুমকি দিয়েই দখল বজায় রাখে। যারা শরনার্থী শিবিরে মারা গিয়েছিলেন শেখ সাহেবের সরকার তাদের সম্পত্তিও গনিমতের মাল হিসেবে বিলিবন্টন করে দিল।
আর কিছু না হোক ৭১ অন্তত কিছুদিন বাঙ্গালী জাতিকে একটা মোহে একতাবদ্ধ করতে পেরেছিল।


No comments:

Post a Comment